Bartaman Patrika
দেশ
 

নির্ভয়া মামলা
পবনকুমারের নাবালকত্বের দাবি খারিজ করল সুপ্রিম কোর্ট 

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): ধোপে টিকল না নাবালকত্বের দাবি। নির্ভয়াকাণ্ডে দোষী সাব্যস্ত পবনকুমার গুপ্তার আবেদন সোমবার পত্রপাঠ খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। বহাল রাখল দিল্লি হাইকোর্টের রায়। অপরাধের সময় নাবালক ছিল বলে যে দাবি পবনকুমার করেছে, এর আগে তা খারিজ করেছিল দিল্লি হাইকোর্ট। 
বিশদ
রাজ্যের জন্য তিনটি রাজধানী চেয়ে অন্ধ্রপ্রদেশ বিধানসভায় বিল পেশ

অমরাবতী, ২০ জানুয়ারি (পিটিআই): রাজ্যের জন্য তিনটি রাজধানীর প্রস্তাব করে সোমবার অন্ধ্রপ্রদেশ বিধানসভায় বিল পেশ করল ওয়াই এস জগন্মোহন রেড্ডি সরকার। প্রশাসনিক রাজধানী বিশাখাপত্তনম, আইন প্রণোয়নের জন্য রাজধানী অমরাবতী এবং বিচার সংক্রান্ত রাজধানীর প্রস্তাব করা হয়েছে কুর্নুলকে। 
বিশদ

21st  January, 2020
প্রথামাফিক হালুয়া তৈরির মাধ্যমে শুরু হল বাজেটের কাগজপত্র ছাপা 

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): রীতি মেনে সোমবার হালুয়া উৎসব অনুষ্ঠিত হল। সেইসঙ্গে শুরু হয়ে গেল ২০২০-২১ বাজেটের কাগজপত্র ছাপার কাজ। আগামী ১ ফেব্রুয়ারি দ্বিতীয় মোদি সরকারের বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।  
বিশদ

21st  January, 2020
দক্ষিণ ভারতে এবার সুখোই
যুদ্ধবিমানের স্কোয়াড্রন চালু হল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও নয়াদিল্লি, ২০ জানুয়ারি: দক্ষিণ ভারতে প্রথম ব্রহ্মস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র বহনকারী সুখোই-৩০ এমকেআই স্কোয়াড্রনের সূচনা হল। সোমবার তামিলনাড়ুর তাঞ্জাভুরের বায়ুসেনা ঘাঁটিতে এই স্কোয়াড্রন নিজের কাজ শুরু করল।  
বিশদ

21st  January, 2020
রণথম্ভোরে মৃত্যু বাঘের, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর 

জয়পুর, ২০ জানুয়ারি (পিটিআই): রাজস্থানের রণথম্ভোর ব্যঘ্র সংরক্ষণ কেন্দ্রে মৃত্যু হল ১৫ বছর বয়সি জনপ্রিয় বাঘ ‘টি-২৫’-এর। বনদপ্তরের আধিকারিকদের অনুমান, নিজেদের মধ্যে লড়াই করার কারণে মাথায় গুরুতর চোট পায় সে। সেই কারণেই বাঘটির মৃত্যু হয়েছে।
বিশদ

21st  January, 2020
ছত্তিশগড়ে সংঘর্ষে খতম মহিলা মাওবাদী 

বিজাপুর, ২০ জানুয়ারি (পিটিআই): ছত্তিশগড়ে নিরাপত্তারক্ষীদের গুলিতে মৃত্যু হল এক মহিলা মাওবাদীর। সোমবার সকাল সাড়ে সাতটা নাগাদ বিজাপুর জেলার বাসাগৌড়া থানার নাসরাপুর গ্রামে ওই ঘটনা ঘটে।  
বিশদ

21st  January, 2020
সাঁইবাবার জন্মস্থান বিতর্কে
বন্‌ধ পালিত শিরডিতে

  শিরডি, ১৯ জানুয়ারি (পিটিআই): খোলা রইল সাঁইবাবা মন্দির। ভক্তরা ভিড়ও জমালেন। কিন্তু শিরডির রাস্তাঘাটে দেখা গেল সম্পূর্ণ উল্টো চিত্র। সাঁইবাবার জন্মস্থান নিয়ে মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারের মন্তব্যের প্রতিবাদে স্বতঃস্ফূর্ত বন্‌ধ পালন করলেন স্থানীয় বাসিন্দারা। শনিবার মধ্যরাত থেকে বন্‌঩ধের ডাক দেওয়া হয়েছিল।
বিশদ

20th  January, 2020
চাকরি বদলালে পিএফের টাকা তোলা, অন্যত্র সরানোর স্বাধীনতা এবার কর্মচারীর হাতেই

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কোনও ব্যক্তি যদি এক সংস্থায় চাকরি ছেড়ে অন্য কোনও সংস্থায় যোগ দেন, তাহলে তাঁর পিএফ অ্যাকাউন্টও নতুন সংস্থায় সরিয়ে নিয়ে যেতে হয়। চাকরি বদল করার সময় অনেকেই আগের সংস্থায় থাকাকালীন জমানো পিএফের টাকা তুলে নিতে চান।
বিশদ

20th  January, 2020
আজ সর্বভারতীয় সভাপতি
হওয়ার পথে জে পি নাড্ডা
স্বাগত জানাতে প্রস্তুত বঙ্গ-ব্রিগেড

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: লক্ষ্য ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন। আর তা মাথায় রেখেই দলের জাতীয় কার্যকরী সভাপতি থেকে বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হয়েই গেরুয়া শিবিরের বঙ্গ ব্রিগেডকে বিশেষ বার্তা দিতে চলেছেন জগৎপ্রকাশ নাড্ডা। বিশদ

20th  January, 2020
৩ হাজার ৯২৪ জন পাকিস্তানি, আফগান এবং
বাংলাদেশিকে নাগরিকত্ব দিয়েছে মোদি সরকার

আদনান-তসলিমার উদাহরণ টেনে দাবি

 চেন্নাই, ১৯ জানুয়ারি (পিটিআই): বাজেট সংক্রান্ত বৈঠকে তাঁকে দেখা যায় না। কিন্তু দলের হয়ে নাগরিকত্ব আইনের প্রচারে রীতিমতো সক্রিয় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরোধিতায় সরব হয়েছে বিরোধীরা। বিশদ

20th  January, 2020
মালগাড়ি পৌঁছতে দেরি হলেও মিলবে
ক্ষতিপূরণ, ইঙ্গিত রেলমন্ত্রী গোয়েলের

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: মালগাড়ি দেরিতে গন্তব্যে পৌঁছলে এবার ক্ষতিপূরণ পাবেন সংশ্লিষ্ট পণ্যের মালিকেরা। আইআরসিটিসি তেজস এক্সপ্রেসের ধাঁচে মালগাড়ির ক্ষেত্রেও এই উদ্যোগ নেবে রেলমন্ত্রক। ডেডিকেটেড ফ্রেট করিডর কর্পোরেশন অব ইন্ডিয়ার (ডিএফসিসিআইএল) কর্তাব্যক্তিদের সঙ্গে এক বৈঠকে এমনই ভবিষ্যৎ পরিকল্পনার ইঙ্গিত দিয়েছেন খোদ রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
বিশদ

20th  January, 2020
কেন্দ্রীয় প্রকল্পে ছড়ি ঘোরাবে
মোদির টিম, সংঘাতের আশঙ্কা
কাজ দেখতে রাজ্যে আসছেন ১৫ জন অফিসার

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: কেন্দ্রীয় প্রকল্প নিয়ে লাগাতার চাপানউতোরের মধ্যেই সংঘাতের পথ আরও প্রশস্ত হওয়ার সম্ভাবনা। কারণ, রাজ্যের উপর আস্থা না রেখে এবার সরাসরি নজরদারি শুরু করতে চলেছে নরেন্দ্র মোদি সরকার।
বিশদ

20th  January, 2020
 আয়তনে বাড়ছে সংসদ ভবন,
বসতে পারবেন ১৩৫০ এমপি

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: কলেবরে বাড়ছে ভারতীয় গণতন্ত্রের পীঠস্থান। ব্রিটিশ আমল থেকে নানান রাজনৈতিক ঘাত-প্রতিঘাতের সাক্ষী থাকা সংসদ ভবনকে নতুন করে সাজিয়ে তোলার কাজ শুরু হয়েছে। প্রথমে ঠিক ছিল ২০২২ সালের মধ্যে কাজ শেষ হবে। যদিও পরে তা বাড়িয়ে ২০২৪ করা হয়েছে। বিশদ

20th  January, 2020
কেজরিওয়ালের বিরুদ্ধে প্রার্থী কে,
হিমশিম কংগ্রেস-বিজেপি দু’পক্ষই

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ভোটে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে কে? প্রার্থী খুঁজতে এখনও হিমশিম খাচ্ছে কংগ্রেস-বিজেপি। দিল্লি বিধানসভার ৭০টি আসনের মধ্যে বিজেপি এখনও পর্যন্ত ৬৩টি আসনে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেছে। কংগ্রেস ৫৪টি।
বিশদ

20th  January, 2020
 স্থিতিশীল শাবানা আজমি, চালকের বিরুদ্ধে এফআইআর

  মুম্বই, ১৯ জানুয়ারি (পিটিআই): স্থিতিশীল শাবানা আজমি। শনিবার বিকেলে মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনায় গুরুতর জখম অভিনেত্রী বর্তমানে মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতালে চিকিৎসাধীন। রবিবার তাঁকে দেখতে যান শাবানার স্বামী জাভেদ আখতার, সঙ্গে ছিলেন ফারহান আখতার এবং জোয়া আখতার।
বিশদ

20th  January, 2020

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: টানা ওষুধ খেলে শরীরে জমে ‘বিষ’। এবার সহজেই সেই ‘বিষ’ সাফ হতে পারে। আশার আলো দেখাচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের একটি গবেষণা। কিছু রোগ আছে, যেগুলির জন্য সারাজীবন ওষুধ খেয়ে যেতে হয়। তার একটি ক্ষতিকর দিকও থাকে। ...

সংবাদদাতা, কাঁথি: অবশেষে এগরার ভবানীচক থেকে পাহাড়পুর প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার রাস্তায় পুঁতে দেওয়া খুঁটি সরাল পুলিস-প্রশাসন। বুধবার এগরা থানা, মারিশদা থানার পুলিস ও এলাকার জনপ্রতিনিধিদের উপস্থিতিতে খুঁটি সরানোর কাজ হয়।   ...

সংবাদদাতা, রায়গঞ্জ: গাঁদা ফুল চাষ করে আয়ের মুখ দেখছেন রায়গঞ্জ ব্লকের বিরঘই গ্রাম পঞ্চায়েত এলাকার চাষিরা। বর্তমানে অন্যান্য খাদ্যশস্য চাষ করার পাশাপাশি এই ফুল চাষেও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম
১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম
১৯০৯ - কবি নবীনচন্দ্র সেনের মৃত্যু
১৯২৬- শিবসেনার প্রতিষ্ঠাতা বাল থ্যাকারের জন্ম
১৯৩৪- সাংবাদিক তথা ‘বর্তমান’ এর প্রাণপুরুষ বরুণ সেনগুপ্তর জন্ম
১৯৭৬- গায়ক পল রোবসনের মৃত্যু
১৯৮৪ – নেদারল্যান্ডের ফুটবল খেলোয়াড় আর্ইয়েন রবেনের জন্ম
১৯৮৯ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির মৃত্যু
২০০২ - পাকিস্তানের করাচীতে সাংবাদিক ড্যানিয়েল পার্ল অপহৃত হন এবং পরবর্তীকালে নিহত হন।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৫ টাকা ৭২.০৫ টাকা
পাউন্ড ৯১.২১ টাকা ৯৪.৪৯ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮০.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্দশী ৪৯/৪৮ রাত্রি ২/১৮। পূর্বাষা‌ঢ়া ৪৭/২৫ রাত্রি ১/২১। সূ উ ৬/২২/৩১, অ ৫/১৪/৭, অমৃতযোগ রাত্রী ১/৭ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ২/৩১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২৭ মধ্যে। 
৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০, বৃহস্পতিবার, চতুর্দশী ৪৯/১৬/২৩ রাত্রী ২/৮/২৩। পূর্বাষাঢ়া ৪৭/৫৬/৪৫ রাত্রি ১/৩৬/৩২। সূ উ ৬/২৫/৫০, অ ৫/১২/৩২, অমৃতযোগ দিবা ১/৭ গতে ৩/৪২ মধ্যে। কালবেলা ২/৩০/৫২ গতে ৩/৫১/৪২ মধ্যে, কালরাত্রি ১১/৪৯/১১ গতে ১/২৮/২১ মধ্যে। 
২৭ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। বৃষ:প্রতিযোগিতায় সাফল্য আসবে। মিথুন: ব্যবসাস্থান ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম১৯০৯ - ...বিশদ

07:03:20 PM

কলকাতার একটি হোটেল থেকে বাঘের চামড়াসহ গ্রেপ্তার ৩

06:28:27 PM

উত্তরপ্রদেশের সর্দারপুরে যান্ত্রিক গোলযোগের জন্য সড়কে ইমার্জেন্সি ল্যান্ডিং এয়ারক্র্যাফ্টের 

04:08:00 PM

২৭১ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:05:17 PM

আইলিগে মোহন বাগান ৩-০ গোলে হারাল নেরোকা এফসিকে 

04:04:09 PM